কষ্টের রূপ

কষ্ট (জুন ২০১১)

মুহাম্মাদ মিজানুর রহমান
  • ২৮
  • 0
আজকাল চোখে পড়ে না আর-
"কষ্টে আছি, আইজদ্দিন"
বিবর্ণ দেয়ালে রঙের দুর্ভিক্ষ,
হয়ত দেয়াল টপকে আইজদ্দিন
ওপারে কোন নতুন দেয়ালে ব্যস্ত!
কে রাখে তার খোঁজ?

বুকভাঙ্গা আর্তনাদ, এক নারীর লাশ জড়িয়ে
তরুণ সন্তানের হাহাকার
কোন কুক্ষণে মায়ের হাত ছাড়িয়ে
একফোঁটা বাতাসের খোঁজে
উঠেছিল ভেসে ডুবন্ত লঞ্চ মাড়িয়ে!
তৃতীয় ব্যক্তির একটিমাত্র দীর্ঘশ্বাস-ই কি তার ক্ষতিপূরণ?

রাজপথের চিত্র পত্রিকার হেডলাইনে
"আমাকে বাঁচান", “PLEASE SHOOT US”
পরিবারের সমস্ত সঞ্চয়, সম্পদ
ষ্টক মার্কেটের চোরাবালিতে নিমজ্জিত,
অথচ কি প্রচণ্ড আশা নিয়ে বুক বাঁধে মানুষ!
তবুও নির্লজ্জভাবে নির্বিকার সমাজ!

কষ্টের আছে বহুরূপ, আপেক্ষিকতার মোড়কে
প্রকৃত কষ্টের খবর কি কেউ রাখে?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ মিজানুর রহমান আপনাকেও স্পেশাল ধন্যবাদ @ মামুন ম. আজিজ ভাই
মামুন ম. আজিজ সত্যি অতি নান্দনিক হৈছে কবিতাখানা। এত এত কষ্ট আর সেখানে আইজুদ্দীন নাই --ঠিক মানায় না। আপনাকে স্পেশাল ধন্যবাদ।
মুহাম্মাদ মিজানুর রহমান @ খোরশেদুল আলম ভাই...আপনাকে ধন্যবাদ দেবার আগেই আমি আপনার সাথে কিছু share করতে চাই...আপনি যথার্থই বলেছেন যে সমাজ বদলানো দরকার...এই প্রসঙ্গেই আমার কবিতার শেষে একটা প্রশ্ন রেখেছি...কিন্তু দুঃখের বিষয় এই পর্যন্ত কেউ এর উত্তর দেয়নি কিংবা আমাকে কিছু জিজ্ঞেস করেনি...একমাত্র আপনি কিছুটা ইঙ্গিত করেছেন...আপনাকে অনেক অনেক ধন্যবাদ.
খোরশেদুল আলম সমাজ মানুষেরই সৃষ্টি আর সমাজ বরাবর শক্তিওয়ালাদের পক্ষে তাই সমাজকে বলে লাভ নেই, ভালো হবে যদি এই ঘুণে ধরা সমাজ বদলে দেয়া যায়, মূলত বর্তমান সমাজের অসংগতি পূর্ণ ঘটনা গুলিই কবিতার মূল বিষয়, আপনার ভাব এবং প্রকাশ খুব ভালো।
মুহাম্মাদ মিজানুর রহমান ধন্যবাদ @ আহমেদ সাবের ভাই..
মুহাম্মাদ মিজানুর রহমান ধন্যবাদ @ শাকিল ভাই...ইংরেজি ব্যবহার করাটা আমিও পছন্দ করি না. তবে পত্রিকার headline quote করতে গিয়ে ওটুকু ব্যবহার না করে পারিনি.
আহমেদ সাবের বহুরূপী দুনিয়ায় কষ্টের নানা রূপ তো থাকবেই। আপনার কবিতায় কষ্টের রূপ ফুটে উঠেছে দারুন ভাবে। খুব ভাল লাগলো।
sakil কবিতা ভালো তবে ইংরেজির বেবহার ভালো না . আপনার জন্য শুভকামনা রইলো .
মুহাম্মাদ মিজানুর রহমান ধন্যবাদ @ আযহা সুলতান ভাই
Azaha Sultan আসলে কষ্টই নানানরূপে এসে মানুষের দুয়ারে হানা দেয়...ধন্যবাদ মিজান, ভাল লিখছ তুমি। শেয়ারবাজারের চোরেরা আজ সুখের সাগরে নিমজ্জিত; কষ্ট তাদের দ্বারের বাইরে। `তারা সম্মানি ব্যক্তি, তাদেরকে চোর বলা যাবে না'! একটি প্রতিবেদনে দেখেছি; আমি বললাম--চোরের আবার সম্মান কি! চোর বড় হোক বা ছোট--চোর তো চোরই হবে...চোরের প্রতি সম্মানের দোহাই! এ কেমন সাধূক্তি?

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪